বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

খেলা | East Bengal: ডার্বিতে ইস্টবেঙ্গল আন্ডারডগ, মেনে নিলেন কুয়াদ্রাত

Sampurna Chakraborty | ০৯ মার্চ ২০২৪ ২১ : ০৭Sampurna Chakraborty


সম্পূর্ণা চক্রবর্তী: আইএসএলের প্রথম ডার্বির আগে যুবভারতীর কনফারেন্স রুমে বসেই জানিয়েছিলেন, দীর্ঘদিন পর মোহনবাগানের চোখে চোখ রেখে লড়াই করতে পারবে ইস্টবেঙ্গল। একমাস যেতে না যেতেই পাল্টা সুর কার্লেস কুয়াদ্রাতের গলায়। আইএসএলের ফিরতি ডার্বির আগে সরাসরি জানিয়ে দিলেন, আন্ডারডগ হিসেবে নামবে ইস্টবেঙ্গল। বড় ম্যাচে নামার আগেই যেন কিছুটা ব্যাকফুটে লাল হলুদের স্প্যানিশ কোচ। প্রতিপক্ষকে ঢের গুণ এগিয়ে রাখলেন। কুয়াদ্রাত বলেন, "ডার্বিতে মোহনবাগান ফেভারিট হিসেবে নামবে। সত্যি বলতে, বর্তমান রেজাল্ট অনুযায়ী ওরাই এগিয়ে। টানা জয়ের মধ্যে দিয়ে যাচ্ছে। তবে আমার নিজের প্লেয়ারদের ওপর ভরসা আছে। এবছর একমাত্র আমরা ডুরান্ড ফাইনালে হেরেছি। তবে কঠিন লড়াই হয়েছিল। আগের ডার্বিতে পেত্রাতোস ৮৮ মিনিটে গোল করেছে। তবে ওরা প্রত্যেক ম্যাচেই একাধিক গোল করছে। আমাদের সতর্ক থাকতে হবে। খেলা তৈরির ফাঁকা জায়গা দিলেই ওরা আমাদের শেষ করে দিতে পারে।" 

১৮ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে টেবিলের এগারো নম্বরে রয়েছে ইস্টবেঙ্গল। বাস্তব পরিস্থিতি, ফর্ম যাই হোক না কেন, অঙ্কের বিচারে এখনও প্লে অফে যাওয়ার সম্ভাবনা রয়েছে ইস্টবেঙ্গলের। ডার্বি হারলে সেই সম্ভাবনাটুকুও আর থাকবে না। তবে এই নিয়ে ভেবে নিজেদের ওপর আরও চাপ বাড়াতে চান না কুয়াদ্রাত‌। তাই মরণ-বাঁচন ম্যাচের আগে নিরুত্তাপ ইস্টবেঙ্গল কোচ। জানিয়ে দিলেন, ডার্বিতে পয়েন্ট নষ্ট করলেও মাথায় আকাশ ভেঙে পড়বে না। কুয়াদ্রাত বলেন, "শেষ দুটো ম্যাচে আমরা জিততে পারিনি। তবে ডার্বি সম্পূর্ণ আলাদা ম্যাচ। স্পেশাল গেম। এবছর ডুরান্ড কাপের ফাইনাল ছাড়া আমরা কোনও ডার্বি হারিনি। তবে এবার ওরা ডার্বির আগে আট দিন সময় পেয়েছে। সেখানে গোয়া ম্যাচের দু"দিনের মধ্যেই আমাদের খেলতে হবে। তবে আমরা সেরাটাই দেব। এখনও ১২ পয়েন্টের খেলা বাকি। তবে আমি মনে করি না পয়েন্ট নষ্ট করলে সুপার সিক্সের আশা শেষ হয়ে যাবে।"

একটা ডার্বি যে দলের দম বন্ধ করা পরিবেশ বদলে দিতে পারে, সেরা ভালই জানান লাল হলুদ কোচ। কলকাতায় তাঁর কয়েক মাসের অভিজ্ঞতায় ডার্বির মাহাত্ম্য বুঝে গিয়েছেন। সমর্থকদের আবেগও তাঁর জানা। শনিবার বিকেলে সাংবাদিক সম্মেলনে তিন থেকে চারবার বাংলায় "বড় ম্যাচ" কথাটি উচ্চারণ করলেন কুয়াদ্রাত‌। বলেন, "আমি কলকাতায় পা রাখার পর থেকেই শুনছি আমরা ১২ বছর ট্রফি পাইনি। আমাদের বড় ম্যাচ জিততে হবে। প্রথম দিন ক্লাবে যাওয়ার পর সমর্থকরা আমাকে বড় ম্যাচ জেতার অনুরোধ করে। সুপার কাপ জিতে সাপোর্টারদের গর্বিত করেছি। দুটো ডার্বি জিতেছি, এবার তৃতীয় বড় ম্যাচ জেতার চেষ্টা করব।" বোরহা, সিভেরিওর জায়গায় যোগ দিয়েছে ফেলিসিও এবং ভাসকোয়েজ। কিন্তু এখনও নিজেদের জাত চেনাতে পারেনি। তবে সুপার কাপের দলে থাকা দুই তারকাকে ছাড়া ভুল হয়েছে বলে মানলেন না কুয়াদ্রাত। শনিবার বিকেলে রাজারহাটে চড়ান্ত প্রস্তুতি সারে ইস্টবেঙ্গল। চোট-আঘাতের কোনও সমস্যা নেই। কার্ডের জন্য নেই রাকিপ। চোট সারিয়ে দীর্ঘদিন পর মাঠে ফিরবেন সল ক্রেসপো। তবে গোলের জন্য সেই ক্লেইটনের দিকেই তাকিয়ে কুয়াদ্রাত। 




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

তারকাদের ব্যর্থতার দিনে অশ্বিনের শতরানের রহস্য কী? ...

টেস্ট শুরুর আগে কুলদীপকে অপহরণ? দুই তারকা ক্রিকেটারের ভিডিও ভাইরাল...

গম্ভীর-জমানায় উপকৃত হবে ভারতীয় ক্রিকেট, গুরু গৌতমের পাশে দ্রাবিড়...

প্রাথমিক ধাক্কা সামলে অশ্বিনের শতরানে প্রত্যাবর্তন, চালকের আসনে ভারত...

রোনাল্ডো পেলেন নতুন কোচ, আল নাসের থেকে সরলেন কাস্ত্রো, এলেন পিওলি ...

মোলিনাকে গো ব্যাক স্লোগান! পা দিয়ে রক্ত পড়ছিল, রেফারিং নিয়ে কী বললেন দিমিত্রি?...

একাধিক সুযোগ নষ্ট দিমিত্রিদের, এসিএলের প্রথম ম্যাচেই আটকে গেল মোহনবাগান...

ক্যান্সার কেড়ে নিল তারকাকে, বিশ্বফুটবলের নক্ষত্র সময়ের আগেই হারিয়ে গেলেন চিরতরে ...

পদ্মাপারে ক্রিকেট নিয়ে নেই উত্তাপ! ভারতে শেখ হাসিনা? প্রশ্ন নিয়েই ভারত জয় করতে মরিয়া বাংলাদেশ ...

ইউ টার্ন না পসন্দ, নিজের কোন সিদ্ধান্ত বদল করবেন না রোহিত? ...

দুই পেসার, তিন স্পিনার? কেমন হতে পারে বাংলাদেশের বিরুদ্ধে ভারতের প্রথম একাদশ?...

মেয়েদের টি-২০ বিশ্বকাপে বাড়ল পুরস্কার মূল্য, কত টাকা পাবেন স্মৃতি-হরমনপ্রীতরা?...

টেস্টের প্রস্তুতির মাঝেই জন্মদিনের উৎসবে মাতলেন রোহিত-কোহলিরা...

ওদের মজা নিতে দিন, সিরিজ শুরুর আগে বাংলাদেশকে নিয়ে বিদ্রুপ রোহিতের...

রাহুল দ্রাবিড়ের সঙ্গে তুলনা নয়, গম্ভীর এবং নতুন স্টাফ নিয়ে কী বললেন রোহিত? ...



সোশ্যাল মিডিয়া



03 24